Top Indifference Quotes, Sayings, Status, Captions, Poems in Bengali 2024 l উদাসীনতা নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস, ক্যাপশন, কবিতা

By raateralo.com

Updated on:

Top Indifference Quotes, Sayings, Status, Captions, Poems in Bengali 2024 l উদাসীনতা নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস, ক্যাপশন, কবিতা

Top Indifference Quotes: উদাসীনতা একটি মানবিক আবেগ যা আমাদের জীবনের বিভিন্ন মুহূর্তে আমাদের মধ্যে জন্ম নেয়। এটি এমন একটি অবস্থা, যেখানে আমরা আশেপাশের ঘটনাগুলোকে নির্বিকারভাবে দেখি বা অনুভব করি। উদাসীনতা নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা (poetic indifference quotes) আমাদেরকে এই আবেগের গভীরতা ও এর প্রভাবকে উপলব্ধি করতে সাহায্য করে। এসব সাহিত্যিক ও প্রবন্ধের মাধ্যমে আমরা উদাসীনতার বিভিন্ন রূপ ও দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে পারি। এই লেখায় আমরা উদাসীনতা নিয়ে কিছু বাণী ও কবিতা তুলে ধরবো যা আমাদের চিন্তা ও মননকে আরও সমৃদ্ধ করবে।

Top Indifference Quotes, Sayings, Status, Captions, Poems in Bengali l উদাসীনতা নিয়ে উক্তি, বাণী, স্ট্যাটাস, ক্যাপশন, কবিতা 

Table of Contents

  • গল্প উপন্যাসের নায়ক-নায়িকাদের সুখ-দুঃখে যারা কাতর, তারা সাধারণত নিজেদের সুখ দুঃখের ব্যাপারে উদাসীন হয়।
  • তুমি জানো না কিন্তু আমি তো জানি, কতোটা গ্লানিতে এতো কথা নিয়ে এতো গান, এতো হাসি নিয়ে বুকে নিশ্চুপ হয়ে থাকি,  তুমি ছাড়া একাকীত্বে আমার প্রেমিক মন পুরোনো প্রেমপত্র দেখে উদাসীনতায় পরিপূর্ণ।
  • আজকাল আমি সবকিছু নিয়েই উদাসীনতায় ডুবে থাকি, কিছুই যে আর ভালো লাগে না আমার। 
  • তোমায় ছাড়া আমার জীবনটা যেন উদাসীনতায় পরিপূর্ণ হয়ে গেছে, ফিরে এসো তুমি আমার কাছে, ভরে দাও আমার জীবনকে রামধনুর সাত রঙে।
  • উদাসীনতা আমাদের অমনোযোগী করে তোলে! মাঝে মাঝে মনে হয় টর্নেডো হয়ে উঠি এবং মন থেকে সমস্ত উদাসীনতা মুছে ফেলি।
  • মানুষের ধৈর্য শক্তি যদি দোষের হয়, তবে উদাসীনতা অপরাধ।
  • উদাসীনতা যেন জীবিত থেকেও মানুষকে মৃত করে দেয়, এই মৃত্যু থেকে জেগে উঠুন এবং জীবনের রঙে ফিরে আসুন।
  • অতীত ও ভবিষ্যতের প্রতি উদাসীনতা থাকলেই একজন মানুষ বর্তমানে প্রকৃতভাবে স্বাধীন থাকতে পারে।
  • যেভাবেই হোক না কেনো তোমার নিজেই নিজের চেষ্টায় মন থেকে উদাসীনতা সম্পূর্ণভাবে দূর করতে হবে, তবেই তুমি আগামীর দিকে পা বাড়াতে পারবে, নয়তো একই জায়গায় আটকে থাকবে, জীবন চলতে থাকে কিন্তু উদাসীনতার সাথে জীবনকে কখনোই উপভোগ করা যায় না।

রবীন্দ্রনাথ ঠাকুরের দেশাত্মবোধক কবিতা

উদাসীনতা নিয়ে ক্যাপশন l Caption about Indifference

  • নীরবতাকে উদাসীনতা ভেবে ভুল করা সহজ। কিন্তু এই ধরনের ভাবনা ভুলও হতে পারে, কারও স্বভাব হয়তো নিরব থাকার, কিন্তু সে জীবনের প্রতি উদাসীনই হবে এমন কোনো কথা নয়।
  • “দাদা আমাদের যে গল্পটি বলেছিলেন তা আমাকে বুঝতে সাহায্য করেছিল যে মানুষকে জাতি, ধর্ম বা অন্য কোনও বৈশিষ্ট্য দ্বারা দলে ভাগ করা যায় না, শুধুমাত্র ভাল, খারাপ এবং উদাসীন মানুষের মাধ্যমেই ভাগ করা যায়।”
  • উদাসীনতা হল একজন মানুষের দৈনন্দিন চেতনার একটি পদ্ধতি যা ব্যস্ত, প্রাণবন্ত এবং নিজেকে নিয়ে উদ্বিগ্ন।
  • কতদিন ধরে দেখা হয় না তার সাথে, এই দূরত্ব আমার মনে উদাসীনতা ভরে দেয়, আমার মন যে তার এক ঝলক পেতে ব্যাকুল হয়ে থাকে, তখন যে আর কোনো কাজেই মন বসে না আমার।

প্রতিটি মানুষেরই নিজের জীবনের কোনো না কোনো সময়ে নিজেকে পরীক্ষা করা দরকার, এভাবেই সে খুঁজে বের করতে পারবে যে সে একজন ন্যায়নিষ্ঠ মানুষ নাকি উদাসীনতায় পরিপূর্ণ।

  • এই বিশ্ব এখন খুব ব্যস্ত, কে উদাসীনতায় ডুবে আছে তা কেউই দেখছে না, কারণ আজকের বিশ্বে সকলেই নিজেকে নিয়ে চিন্তা করতে খুব ব্যস্ত।
  • বর্তমানে বেশিরভাগ মানুষই সাধারণভাবে দেখতে গেলে, হয় নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যেতে ব্যস্ত বা সবকিছু নিয়েই সম্পূর্ণ উদাসীন।

উদাসীনতা এবং অবহেলা মানুষের সাথে মানুষের সম্পর্ক সব চেয়ে বেশি নষ্ট করে।

  • মাঝে মাঝে এই মহাবিশ্বকে আমাদের জীবনের অনুকুল বা প্রতিকূল মনে হয় না, এটি যেন নিছক উদাসীনতা মাত্র।
  • ভদ্রতা হচ্ছে সংগঠিত উদাসীনতা।

এক বিকেলে আমি নিজেকে জিজ্ঞাসা করেছিলাম, নিজের অসীম ক্ষমতা নিয়ে যদি নির্মম উদাসীনতা মন থেকে সরিয়ে নেওয়া যায়, তবে তা মানুষের প্রেমের যন্ত্রণাগুলিকে লুকানোর জন্য একটি ভাল বুদ্ধি হতে পারে কি?

উদাসীনতা নিয়ে স্টেটাস, Best Bengali status on Indifference 

  • ব্যক্তিগত দায়বদ্ধতা হল সেই অবস্থাই যখন একজন ব্যক্তি সম্মুখে একটি সমস্যা দেখতে পান কিন্তু তিনি সেই সমস্যা থেকে কোনও রকম উদাসীনতা না দেখিয়ে বরং সেই সমস্যা সমাধানের উপায় বের করার সন্ধান করার সিদ্ধান্ত নেন।
  • সকল ব্যক্তির আন্তরিক প্রচেষ্টার কদর যদি সকলে করতে পারতো তবে হয়তো উদাসীনতার মতো শব্দের জন্ম কখনোই হতো না।
  •  ভালবাসার বিপরীত ঘৃণা নয়, বরং উদাসীনতা হল ভালোবাসার বিপরীত। একইভাবে বিশ্বাসের বিপরীত ধর্মদ্রোহিতা নয়, বরং উদাসীনতা, আর জীবনের বিপরীতও মৃত্যু নয়, বরং আমাদের মধ্যে বিরাজমান উদাসীনতা হল জীবনের বিপরীত।
  • ভালো লাগা হোক বা খারাপ লাগা এসব অনুভূতিগুলোর এখন আর কেউ ধার ধারে না । ভুল ঠিক এর গন্ডি যেন আজ নিশ্চিহ্ন হয়ে আছে। ঠিক যেন এক সাদা কালো ফ্যাকাসে উদাসীনতার মনোভাব চারিদিক দিয়ে ঘিরে ধরেছে আমায়।
  • বিলাসিতায় উদাসীন হওয়া যায়, কিন্তু কর্মে কখনো উদাসীনতা আসতে দেবে না।
  • ইচ্ছা অনিচ্ছার দ্বন্দ্বে আজও হাতে লেখা আছে তোমার নাম, তাই আজও এভাবেই রয়ে গেছে সব উদাসীনতা।
  • ভালবাসার মানুষের উদাসীনতা সমস্ত পৃথিবীকেই যেন উদাসীন করে দেয়।
  • কিছু কিছু সময় উদাসীনতাকেও নিজেই রপ্ত করতে হয়, শিখতে হয় ভুলে থাকা, সবকিছুর মধ্যেই জেনে রাখতে হয় বিভোর হয়ে স্মৃতির ছবি আঁকা।
  • আমি অসামাজিক ব্যক্তি নই। কিন্তু আমি সামাজিক ব্যক্তিও নই। সমাজের সকল কিছু থেকেই আমার উদাসীনতা রয়েছে।

উদাসীনতা নিয়ে কবিতা, Indifference poems in Bangla l poetic indifference quotes

  • সাদা কালোর উদাসীনতায় ভিজে আছে আমার মন । কিন্তু তার মাঝেও যেন প্রদীপের শেষ আলো হয়ে জ্বলে থাকে আমার অনুভূতিগুলো।
  • উদাসীনতায় আমি জাগি একলা প্রহরে, আমাদের যেন আবার দেখা হোক স্মৃতির সেই পুরোনো শহরে।
  • বিপদে আপদে যদি সবসময় পাশে থাকো এভাবে, কথা দিলাম, আমার এই উদাসীনতায় পূর্ণ জীবনে তোমায় নিয়ে আসবো এক নতুনরূপে নতুনভাবে।
  • আজ আমার মাঝেতে মন নেই,মন বহু দূরে, পরাজিত আমি তবু মন আজ হতাশ নয়, পরিহাসে আজ অধর জোড়া উদাস রয়, ঘুম নেই তবু রাত ফুরাবার ভান করি, মন নেই তবু মন ফেরাবার হাল ধরি, নেই অনুভূতি তবু মরি বার বার অনুভবে, বল কতভাবে আর মরলে খেলার শেষ হবে?
  • উদাসীনতায় আজও রয়েছি যে একা, এখনও যে তোমার সাথে হয়নি আমার দেখা। জানি হৃদয়ে রয়েছে মৃত কলঙ্কিনীর দাগ, অহংকার তবুও ছোঁয়ায় অসীম রাগ।
  • কখনো ভেজা মন হয়েছে মাতাল, করে আজ আমাকে বেখেয়াল, যানিনা কেন হয় এমন, উদাসীনতায় চোখ পড়ে না যায় দিকে তোমার, মন শুধু বলে তুমি যদি হতে আমার; এক অচিন পাখি কি বলে যে ডাকি, স্নিগ্ধ হাওয়ায় শরীর হয় মলিন, জানি না কেন হয় এমন! তোমায় দেখে এই উদাসীনতায়।
  • নীল নীল আকাশে কাছে আজ যাওয়া চাই, স্বপ্নের রঙে আজ মনে রঙ মাখা চাই।সাড়া দাও…উদাসীন থেকো না, সাড়া দাও।
  • উদাসীন হিয়া হায় রেঙে ওঠে অবেলায় সোনার গোধূলি-রাগে।। আবার ফাগুন-সমীর কেন বহে, আমার ভুবন ভরি’ কেঁদে ওঠে বাঁশরি অসীম বিরহে। তপোবনের বুকে ঝর্নার সম, কে এলে সহসা হে প্রিয়তম।

উদাসীনতা নিয়ে উক্তি স্ট্যাটাস

উদাসীন হিয়া হায় রেঙে ওঠে অবেলায় সোনার গোধূলি-রাগে।। আবার ফাগুন-সমীর কেন বহে, আমার ভুবন ভরি’ কেঁদে ওঠে বাঁশরি অসীম বিরহে। তপোবনের বুকে ঝর্নার সম, কে এলে সহসা হে প্রিয়তম।

ইচ্ছা অনিচ্ছার দ্বন্দ্বে আজও হাতে লেখা আছে তোমার নাম, তাই আজও এভাবেই রয়ে গেছে সব উদাসীনতা।

ভালবাসার মানুষের উদাসীনতা সমস্ত পৃথিবীকেই যেন উদাসীন করে দেয়।

কিছু কিছু সময় উদাসীনতাকেও নিজেই রপ্ত করতে হয়, শিখতে হয় ভুলে থাকা, সবকিছুর মধ্যেই জেনে রাখতে হয় বিভোর হয়ে স্মৃতির ছবি আঁকা।

উদাসীনতা এবং অবহেলা মানুষের সাথে মানুষের সম্পর্ক সব চেয়ে বেশি নষ্ট করে।

গল্প উপন্যাসের নায়ক-নায়িকাদের সুখ-দুঃখে যারা কাতর, তারা সাধারণত নিজেদের সুখ দুঃখের ব্যাপারে উদাসীন হয়।

যেভাবেই হোক না কেনো তোমার নিজেই নিজের চেষ্টায় মন থেকে উদাসীনতা সম্পূর্ণভাবে দূর করতে হবে, তবেই তুমি আগামীর দিকে পা বাড়াতে পারবে, নয়তো একই জায়গায় আটকে থাকবে, জীবন চলতে থাকে কিন্তু উদাসীনতার সাথে জীবনকে কখনোই উপভোগ করা যায় না।

প্রতিটি মানুষেরই নিজের জীবনের কোনো না কোনো সময়ে নিজেকে পরীক্ষা করা দরকার, এভাবেই সে খুঁজে বের করতে পারবে যে সে একজন ন্যায়নিষ্ঠ মানুষ নাকি উদাসীনতায় পরিপূর্ণ।

এই বিশ্ব এখন খুব ব্যস্ত, কে উদাসীনতায় ডুবে আছে তা কেউই দেখছে না, কারণ আজকের বিশ্বে সকলেই নিজেকে নিয়ে চিন্তা করতে খুব ব্যস্ত।

উদাসীনতায় আজও রয়েছি যে একা, এখনও যে তোমার সাথে হয়নি আমার দেখা। জানি হৃদয়ে রয়েছে মৃত কলঙ্কিনীর দাগ, অহংকার তবুও ছোঁয়ায় অসীম রাগ।

কখনো ভেজা মন হয়েছে মাতাল, করে আজ আমাকে বেখেয়াল, যানিনা কেন হয় এমন, উদাসীনতায় চোখ পড়ে না যায় দিকে তোমার, মন শুধু বলে তুমি যদি হতে আমার; এক অচিন পাখি কি বলে যে ডাকি, স্নিগ্ধ হাওয়ায় শরীর হয় মলিন, জানি না কেন হয় এমন! তোমায় দেখে এই উদাসীনতায়।

নীল নীল আকাশে কাছে আজ যাওয়া চাই, স্বপ্নের রঙে আজ মনে রঙ মাখা চাই।সাড়া দাও…উদাসীন থেকো না, সাড়া দাও।

মাঝে মাঝে এই মহাবিশ্বকে আমাদের জীবনের অনুকুল বা প্রতিকূল মনে হয় না, এটি যেন নিছক উদাসীনতা মাত্র।

নীরবতাকে উদাসীনতা ভেবে ভুল করা সহজ। কিন্তু এই ধরনের ভাবনা ভুলও হতে পারে, কারও স্বভাব হয়তো নিরব থাকার, কিন্তু সে জীবনের প্রতি উদাসীনই হবে এমন কোনো কথা নয়।

ভদ্রতা হচ্ছে সংগঠিত উদাসীনতা।

বর্তমানে বেশিরভাগ মানুষই সাধারণভাবে দেখতে গেলে, হয় নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যেতে ব্যস্ত বা সবকিছু নিয়েই সম্পূর্ণ উদাসীন।

তুমি জানো না কিন্তু আমি তো জানি, কতোটা গ্লানিতে এতো কথা নিয়ে এতো গান, এতো হাসি নিয়ে বুকে নিশ্চুপ হয়ে থাকি, তুমি ছাড়া একাকীত্বে আমার প্রেমিক মন পুরোনো প্রেমপত্র দেখে উদাসীনতায় পরিপূর্ণ।

আজকাল আমি সবকিছু নিয়েই উদাসীনতায় ডুবে থাকি, কিছুই যে আর ভালো লাগে না আমার।

বিলাসিতায় উদাসীন হওয়া যায়, কিন্তু কর্মে কখনো উদাসীনতা আসতে দেবে না।

সাদা কালোর উদাসীনতায় ভিজে আছে আমার মন । কিন্তু তার মাঝেও যেন প্রদীপের শেষ আলো হয়ে জ্বলে থাকে আমার অনুভূতিগুলো।

উদাসীনতায় আমি জাগি একলা প্রহরে, আমাদের যেন আবার দেখা হোক স্মৃতির সেই পুরোনো শহরে।

অতীত ও ভবিষ্যতের প্রতি উদাসীনতা থাকলেই একজন মানুষ বর্তমানে প্রকৃতভাবে স্বাধীন থাকতে পারে।

বিপদে আপদে যদি সবসময় পাশে থাকো এভাবে, কথা দিলাম, আমার এই উদাসীনতায় পূর্ণ জীবনে তোমায় নিয়ে আসবো এক নতুনরূপে নতুনভাবে।

আজ আমার মাঝেতে মন নেই,মন বহু দূরে, পরাজিত আমি তবু মন আজ হতাশ নয়, পরিহাসে আজ অধর জোড়া উদাস রয়, ঘুম নেই তবু রাত ফুরাবার ভান করি, মন নেই তবু মন ফেরাবার হাল ধরি, নেই অনুভূতি তবু মরি বার বার অনুভবে, বল কতভাবে আর মরলে খেলার শেষ হবে?

তোমায় ছাড়া আমার জীবনটা যেন উদাসীনতায় পরিপূর্ণ হয়ে গেছে, ফিরে এসো তুমি আমার কাছে, ভরে দাও আমার জীবনকে রামধনুর সাত রঙে।

কতদিন ধরে দেখা হয় না তার সাথে, এই দূরত্ব আমার মনে উদাসীনতা ভরে দেয়, আমার মন যে তার এক ঝলক পেতে ব্যাকুল হয়ে থাকে, তখন যে আর কোনো কাজেই মন বসে না আমার।

উদাসীনতা নিয়ে বিখ্যাত উক্তি

মানুষের ধৈর্য শক্তি যদি দোষের হয়, তবে উদাসীনতা অপরাধ।

এক বিকেলে আমি নিজেকে জিজ্ঞাসা করেছিলাম, নিজের অসীম ক্ষমতা নিয়ে যদি নির্মম উদাসীনতা মন থেকে সরিয়ে নেওয়া যায়, তবে তা মানুষের প্রেমের যন্ত্রণাগুলিকে লুকানোর জন্য একটি ভাল বুদ্ধি হতে পারে কি?

উদাসীনতা আমাদের অমনোযোগী করে তোলে! মাঝে মাঝে মনে হয় টর্নেডো হয়ে উঠি এবং মন থেকে সমস্ত উদাসীনতা মুছে ফেলি।

ব্যক্তিগত দায়বদ্ধতা হল সেই অবস্থাই যখন একজন ব্যক্তি সম্মুখে একটি সমস্যা দেখতে পান কিন্তু তিনি সেই সমস্যা থেকে কোনও রকম উদাসীনতা না দেখিয়ে বরং সেই সমস্যা সমাধানের উপায় বের করার সন্ধান করার সিদ্ধান্ত নেন।

সকল ব্যক্তির আন্তরিক প্রচেষ্টার কদর যদি সকলে করতে পারতো তবে হয়তো উদাসীনতার মতো শব্দের জন্ম কখনোই হতো না।

ভালবাসার বিপরীত ঘৃণা নয়, বরং উদাসীনতা হল ভালোবাসার বিপরীত। একইভাবে বিশ্বাসের বিপরীত ধর্মদ্রোহিতা নয়, বরং উদাসীনতা, আর জীবনের বিপরীতও মৃত্যু নয়, বরং আমাদের মধ্যে বিরাজমান উদাসীনতা হল জীবনের বিপরীত।

ভালো লাগা হোক বা খারাপ লাগা এসব অনুভূতিগুলোর এখন আর কেউ ধার ধারে না । ভুল ঠিক এর গন্ডি যেন আজ নিশ্চিহ্ন হয়ে আছে। ঠিক যেন এক সাদা কালো ফ্যাকাসে উদাসীনতার মনোভাব চারিদিক দিয়ে ঘিরে ধরেছে আমায়।

“দাদা আমাদের যে গল্পটি বলেছিলেন তা আমাকে বুঝতে সাহায্য করেছিল যে মানুষকে জাতি, ধর্ম বা অন্য কোনও বৈশিষ্ট্য দ্বারা দলে ভাগ করা যায় না, শুধুমাত্র ভাল, খারাপ এবং উদাসীন মানুষের মাধ্যমেই ভাগ করা যায়।”

উদাসীনতা হল একজন মানুষের দৈনন্দিন চেতনার একটি পদ্ধতি যা ব্যস্ত, প্রাণবন্ত এবং নিজেকে নিয়ে উদ্বিগ্ন।

আমি অসামাজিক ব্যক্তি নই। কিন্তু আমি সামাজিক ব্যক্তিও নই। সমাজের সকল কিছু থেকেই আমার উদাসীনতা রয়েছে।

উদাসীনতা যেন জীবিত থেকেও মানুষকে মৃত করে দেয়, এই মৃত্যু থেকে জেগে উঠুন এবং জীবনের রঙে ফিরে আসুন।

শেষ কথা: শেষ কথায়, আমরা চেষ্টা করেছি আজকের পোস্টের মাধ্যমে উদাসীনতা নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন, ছন্দ ও কবিতা আপনাদের সামনে তুলে ধরতে। আশা করি, এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে এবং উদাসীনতা নিয়ে নতুন কিছু চিন্তা করার সুযোগ পেয়েছেন। যদি এই পোস্টটি আপনাদের মনোগ্রাহী মনে হয়, তাহলে অবশ্যই এটি আপনার প্রিয়জন ও বন্ধুদের সাথে শেয়ার করুন। এরকম আরো পোস্টের জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন।

raateralo.com

Leave a Comment