Raater Alo

Guru Rabidas Birth Anniversary Wishes Messages, Quotes of Guru Rabidas l গুরু রবিদাস এর জন্ম জয়ন্তী শুভেচ্ছা বার্তা, গুরু রবিদাসের বাণী

Guru Rabidas Birth Anniversary Wishes Messages, Quotes of Guru Rabidas l গুরু রবিদাস এর জন্ম জয়ন্তী শুভেচ্ছা বার্তা, গুরু রবিদাসের বাণী

Quotes of Guru Rabidas: গুরু রবিদাস (১৩৭৭-১৫২৮) ছিলেন একজন অন্যতম প্রখ্যাত সাধক যিনি ভক্তি আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। জন্মের পর থেকেই তিনি মানবাধিকার এবং সাম্যের প্রতি নিবেদিত ছিলেন। তিনি একাধারে একজন শ্রদ্ধেয় কবি এবং দার্শনিক ছিলেন, যাঁর ৪১টি ভক্তিমূলক গান এবং কবিতা শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিবে অন্তর্ভুক্ত রয়েছে।

মীরা বাই, যিনি হিন্দু আধ্যাত্মবাদের একজন প্রখ্যাত ব্যক্তিত্ব, গুরু রবিদাসকে তাঁর আধ্যাত্মিক গুরু হিসেবে মানতেন। গুরু রবিদাসকে রাইদাস, রোহিদাস এবং রুহিদাস নামেও জানানো হয়। তিনি শ্রদ্ধেয় ব্রাহ্মণ ভক্তি কবি রামানন্দের শিষ্য ছিলেন এবং তাঁর ভক্তিমূলক গান ও শ্লোকগুলি ভক্তি আন্দোলনের উপর ব্যাপক প্রভাব ফেলেছিল।

গুরু রবিদাস ছিলেন একজন সমাজ সংস্কারক, যাঁর শিক্ষাগুলি লিঙ্গ সমতা, বর্ণ প্রথার বিলোপ, সামাজিক ন্যায়বিচার ও সাম্যের উপর ভিত্তি করে ছিল। সমাজে উচ্চ বর্ণের মানুষের দ্বারা নিম্নবর্ণের মানুষের প্রতি অস্পৃশ্যতার বিরোধিতার প্রতীক হয়ে উঠেছিলেন তিনি।

তিনি উত্তরপ্রদেশের সির গোবর্ধনপুর নামে একটি ছোট গ্রামে জন্মগ্রহণ করেন, যা বর্তমানে শ্রী গুরু রবিদাস জনম আস্থান নামে পরিচিত। এটি গুরু রবিদাসের অনুসারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ তীর্থস্থান। যদিও তিনি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, তাঁর মানবাধিকার ও সমতার শিক্ষার জন্য তিনি সুপরিচিত হয়েছিলেন। তিনি সগুণ (গুণ, চিত্রসহ) রূপ পরিত্যাগ করে নির্গুণ (বৈশিষ্ট্যবিহীন, বিমূর্ত) রূপের প্রতি মনোনিবেশ করেছিলেন এবং আধ্যাত্মিক স্বাধীনতার দর্শনের উপর জোর দিয়েছিলেন।

গুরু রবিদাস জয়ন্তী উদযাপন

গুরু রবিদাস জয়ন্তী একটি বিশেষ হিন্দু উৎসব যা গুরু রবিদাসের জন্মবার্ষিকী উদযাপন করে। এই পবিত্র দিনে, ভক্তরা গুরু রবিদাসের জীবন ও শিক্ষার প্রতিফলন করে, তাঁর সহানুভূতি, নম্রতা এবং সামাজিক ন্যায়বিচারের নীতিগুলি অনুসরণ করার চেষ্টা করে।

নগরকীর্তন, মিছিল এবং গুরবানি গানের আয়োজন করা হয় এবং বিশেষ আরতি অনুষ্ঠিত হয়। সারা দেশ থেকে গুরু রবিদাসের ভক্তরা এই দিনটি উদযাপন করতে একত্রিত হন, শ্রদ্ধেয় গুরুর শিক্ষার প্রতি শ্রদ্ধা নিবেদন করতে।

এই বিশেষ দিনে, আমরা আপনাদের জন্য প্রস্তুত করেছি একগুচ্ছ শুভেচ্ছা বার্তা এবং গুরু শ্রী রবিদাসের কিছু অমূল্য বাণী ও অনুপ্রেরণামূলক উক্তি, যা আপনাদের চলার পথে পাথেয় হয়ে উঠবে।

গুরু রবিদাস জয়ন্তী উপলক্ষে আমাদের সাথে যোগ দিন এবং এই অমূল্য শিক্ষাগুলির সঙ্গেই আপনার দিনটি কাটান।

গুরু রবিদাস জয়ন্তী উদযাপন, Celebration of Sri Guru Ravidas Jayanti

গুরু রবিদাস জয়ন্তী একটি হিন্দু উৎসব যা গুরু রবিদাসের জন্মবার্ষিকী উদযাপন করে । এই পবিত্র দিনে, ভক্তরা গুরু রবিদাসজির জীবন এবং শিক্ষার প্রতিফলন করে, তাঁর সহানুভূতি, নম্রতা এবং সামাজিক ন্যায়বিচারের নীতিগুলি অনুকরণ করার চেষ্টা করে।

রবিদাসের জন্মবার্ষিকীকে স্মরণ করতে নগরকীর্তন, মিছিলের সাথে গুরবানি গানের আয়োজন করা হয় এবং বিশেষ আরতি করা হয়। সারা দেশ থেকে গুরু রবিদাসের ভক্তরা গুরু রবিদাস জয়ন্তী উদযাপন করতে একত্রিত হয়, শ্রদ্ধেয় গুরুর শিক্ষার প্রতি শ্রদ্ধা নিবেদন করতে ।

 গুরু রবিদাস জয়ন্তী উপলক্ষে  আমরা পরিবেশন করছি  একগুচ্ছ শুভেচ্ছা বার্তা এবং গুরু শ্রী  রবিদাসের কিছু অমূল্যবাণী ও অনুপ্রেরণামূলক উক্তি যা আপনাদের চলার পথের পাথেয় হয়ে উঠবে।

গুরু শ্রী রবিদাস জয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা বার্তা, Guru Shri Ravidas Jayanti greetings 

গুরু রবিদাস জয়ন্তী সংক্রান্ত আমাদের আজকের এই পোস্টটি ভালো লেগে থাকলে আশা করি গুরু নানক এর জীবনী সম্পর্কিত আমাদের পোস্টটি ও আপনাদের মনের মতন হবে।

রবিদাস জয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা স্ট্যাটাস, Ravidas Jayanti wishes in Bangla

গুরু রবিদাস জয়ন্তী সংক্রান্ত আমাদের আজকের এই পোস্টটি ভালো লেগে থাকলে আশা করি গুরু পূর্ণিমার শুভেচ্ছা সম্পর্কিত আমাদের পোস্টটি ও আপনাদের মনের মতন হবে।

রবিদাস জয়ন্তী উপলক্ষে অনুপ্রেরণামূলক ক্যাপশন, Guru Ravidas Jayanti inspirational captions 

গুরু রবিদাস জয়ন্তী সংক্রান্ত আমাদের আজকের এই পোস্টটি ভালো লেগে থাকলে আশা করি গুরু নানক জয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা বার্তা সম্পর্কিত আমাদের পোস্টটি ও আপনাদের মনের মতন হবে।

গুরু শ্রী রবিদাস এর অমূল্য বাণী ও উক্তি, Motivational lines of Shri  Ravidas in Bangla

পরিশেষে, Conclusion

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্ট দ্বারা গুরু শ্রী রবিদাসের জন্মজয়ন্তী সম্পর্কিত তথ্য, গুরু রবিদাসের বাণী ও শুভেচ্ছা বার্তা আপনাদের কাছে তুলে ধরার।

আশা করি আজকের এই পোস্ট ভালো লেগেছে। এই পোস্টটি যদি আপনাদের মনোগ্রাহী হয়ে থাকে, তাহলে অবশ্যই আপনার আত্মীয়পরিজন ও বন্ধুদের সাথে শেয়ার করে নিতে পারেন। এরূপ আরো পোস্ট পাওয়ার জন্য নজর রাখুন আমাদের এই ওয়েবসাইটে।

Exit mobile version