Raater Alo

দেবদাস উপন্যাসের বিখ্যাত উক্তি l Famous Quotes from Devdas Novel 2024 l

দেবদাস উপন্যাসের বিখ্যাত উক্তি: দেবদাস উপন্যাস, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী সৃষ্টি, বাংলা সাহিত্যের অন্যতম প্রধান রত্ন। প্রেম, বেদনা, এবং অমরত্বের এক অনন্য কাব্যিক রূপক, দেবদাসের প্রতিটি পৃষ্ঠায় ছড়িয়ে আছে হৃদয়স্পর্শী উক্তি। এই উপন্যাসে প্রেম ও বিরহের অনুভূতিগুলো এমনভাবে প্রকাশিত হয়েছে যা পাঠকের হৃদয়ে গভীর ছাপ ফেলে। দেবদাসের বিখ্যাত উক্তিগুলি কেবলমাত্র প্রেমের মাধুর্যই নয়, জীবনের তিক্ততাও তুলে ধরে।

আমাদের এই ব্লগে, আমরা দেবদাস উপন্যাসের বিখ্যাত উক্তি নিয়ে আলোচনা করব, যা বাংলা সাহিত্যের ইতিহাসে চিরস্থায়ী হয়ে থাকবে। আসুন, একসাথে আবিষ্কার করি সেই উক্তিগুলির অন্তর্নিহিত অর্থ এবং তাদের পেছনের গল্প।

দেবদাস উপন্যাসের বিখ্যাত উক্তি l

দেবদাস উপন্যাসটি সমৃদ্ধ সাহিত্যিক মানুষের ভাষায় কয়েকটি বিখ্যাত উক্তির মাধ্যমে আমাদের জীবনের অনেক পাঠ শেখানো হয়েছে। কিছু বিখ্যাত উক্তি হলো:

দেবদাস উপন্যাসের নির্বাচিত উক্তিসমূহ

দেবদাস উপন্যাসের বিখ্যাত উক্তি

দেবদাস উপন্যাস এমন একটি কৃতি যা সংস্কৃতি, মনোভাব, এবং মানবিক বিষয়গুলির সম্পর্কে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। এখানে দেবদাস উপন্যাস থেকে সর্বশেষ  বিখ্যাত উক্তি প্রদান করা হলো:

“কেতেছিল বল দেব, আছে কার কাছে কান্না কেন? পথে পাথরে বেসে কয়েক শতাধিক বছর।”

“যে দিন যাবে না আমার সেই দিন আমি তোমায় আর দেখবো না।”

“কত দিন ধরে মেঘের গান গায়েছি এই অবাক সময়ে, অন্ধকারের সঙ্গে রুদ্ধ মেঘের আভা দূরে।”

“চাইলে আমি তোমার পথে কিছু কথা বলবো, সুখে দুঃখে এখনও তোমার সাথে আছি বলবো।”

“একেবারে ভালো লাগে না এই সময় যখন পাখির কান্না সৃষ্টি করে মেঘের সঙ্গে।”

“আমি তোমাকে ভুলে যেতে চাইনি, তোমাকে মনে রাখার সুযোগ দিতে পারলে চাই।”

“আমি তোমাকে খুঁজে থাকি যেই প্রেমের অবস্থায়, প্রেমের জীবনে আছে না সীমা কাঁটা নাহি মায়াপুরীর অবস্থায়।”

“প্রেম করলে হৃদয় যে ভালোবাসা হয়ে উঠে, প্রেমিকের প্রেমের মধ্যে স্বাধীনতা অর্জন হয়।”

“প্রেম না করলে একটা জীবন অধীন হয়, আর প্রেম করলে জীবন মুক্ত হয়ে উঠে।”

“প্রেম করা হলে মনে রাখতে হবে, আপনার প্রেমিকের জন্য সময় নির্ধারণ করতে পারবেন না এমন বলে কেউ নেই।”

“প্রেমের জন্য বিচার করা নেই, প্রেমের জন্য শাস্তি ও পুরষ্কার নেই। প্রেম অনুভব করাই পূর্ণতা।”

দেবদাস উপন্যাসের বিখ্যাত উক্তি

দেবদাস উপন্যাসের বিষয়বস্তু

দেবদাস উপন্যাস কবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি উপন্যাস যা মানুষের প্রেম, ভালোবাসা, পরিবার, ধর্ম, সামাজিক ব্যবস্থা এবং আত্মপ্রকাশের পর্যায়ে প্রধানত নির্মিত।

এই উপন্যাসে মূলত দেবদাস নামক একজন যুবকের চরিত্র নিয়ে গল্প বলা হয়েছে। উপন্যাসে দেবদাস প্রেমের উদাসীনতা, প্রতিবিম্বিত মানবিক ভালোবাসার আন্দোলন, পরিবারের বাধা ও ধর্মের পরিমাণকটা উপস্থাপন করা হয়েছে।

উপন্যাসে তিনি নিজেকে সমাজের নিয়ন্ত্রণ থেকে মুক্ত করে নিয়ে পরিবারের মর্যাদা ছেড়ে দেয়া হয়েছে। দেবদাস একটি আত্মপ্রকাশের সংগ্রামী চরিত্র, যিনি তাঁর প্রেমের মাধ্যমে নিজেকে চীনে দেয়ার চেষ্টা করেন।

দেবদাস উপন্যাসে একটি বিখ্যাত উক্তি রয়েছে যা সংস্কৃতি, মনোভাব, এবং মানবিক বিষয়গুলির সম্পর্কে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। উক্তিটি হল:

“কেতেছিল বল দেব, আছে কার কাছে কান্না কেন? পথে পাথরে বেসে কয়েক শতাধিক বছর।”

এই উক্তি দেবদাসের বিচার ও সংসারের মধ্যে একটি দূর্দশার প্রতীক। এটি দেবদাসের জীবনযাত্রার অবস্থান উপসংহার করে এবং তার অভিজ্ঞতা, অস্থিরতা, অনিশ্চয়তা ও পথপ্রদর্শনের উপর মনোয়োগ দেয়। উক্তিটি বুঝায় যে, সমস্যার মধ্যেই আমাদের জীবনের মাঝেও সুখের হতে পারে, আমরা যখন নিরাপদে থাকি তখনই আমাদের সবচেয়ে কঠিন সময়।

Exit mobile version